আরডিআরএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

আরডিআরএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ RDRS Job Circular 2022: সম্প্রতি বিভিন্ন জেলায় জনবল নিয়োগের জন্য নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। পদ অনুযায়ী আপনার শিক্ষাগত যোগ্যতা যাচাই পূর্বক আবেদন করতে পারবেন। তাই আগ্রহী ও উপযুক্ত প্রার্থীরা আগামী ০৭ জানুয়ারি ২০২২ সময়সীমার মধ্যে অনলাইনে আবেদন করুন। বিস্তারিত অফিসিয়াল বিজ্ঞপ্তিতে দেখুন।

আরডিআরএস -এ চাকরি ২০২২

এক নজরে

চাকরির ধরণবেসরকারি চাকরি
প্রতিষ্ঠানের নামআরডিআরএস বাংলাদেশ
পদের নামঃবিজ্ঞপ্তিতে দেখুন
পদসংখ্যাউল্লেখ নেই
বয়সঃঅনূর্ধ্ব ৩৫ বছর
শিক্ষাগত যোগ্যতাস্নাতক/ডিপ্লোমা
জেলাসকল জেলা
বেতন১৬,৫৬৯/-
আবেদনের শেষ তারিখ০৭ জানুয়ারি ২০২২
আবেদনের পদ্ধতিঅনলাইন

দেখে নিনঃ চলমান বেসরকারি চাকরি বিজ্ঞপ্তির তালিকা

RDRS চাকরির পদসমূহঃ

  • এলাকা ব্যবস্থাপক (মাইক্রোএন্টারপ্রাইজ)
  • লােন অফিসার (মাইক্রোএন্টারপ্রাইজ অভিজ্ঞ)
  • লােন অফিসার (মাইক্রোএন্টারপ্রাইজ অনভিজ্ঞ)
  • শূন্য পদের সংখ্যা অনির্দিষ্ট
  • শিক্ষাগত যোগ্যতাঃ যেকোনো বিষয়ে স্নাতক/ডিপ্লোমা পাস

আরডিআরএস বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

আরডিআরএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
RDRS জব সার্কুলার

আরও দেখতে পারেন

আবেদনের নিয়মাবলী ও শর্তাবলী

সম্প্রতি প্রকাশিত আরডিআরএস বাংলাদেশ মাইক্রো এন্টারপ্রাইজ ঋণ কর্মসূচী নিয়োগ বিজ্ঞপ্তি এর শূন্যপদে অসংখ্য জনবল নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছে। আপনি যদি আরডিআরএস এর এলাকা ব্যবস্থাপক এর পদে আবেদন করতে চান তাহলে অবশ্যই স্নাতকোত্তর পাস এর পাশাপাশি আপনাকে আরো বেশ কিছু অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে।

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান অর্থনীতি ফিন্যান্স পরিসংখ্যান মার্কেটিং গণিত বিষয়ে স্নাতকোত্তর পাস দের অগ্রাধিকার দেওয়া হবে বলে উল্লেখ রয়েছে। তাই আপনি যদি এই কয়েকটি বিষয়ে ট্যালেন্ট হয়ে থাকেন তাহলে সুযোগটি কাজে লাগাতে এখনই আবেদন করুন। শুধু তাই নয় এর পাশাপাশি এলাকা ব্যবস্থাপক হিসেবে পরিচালনায় কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

লোন অফিসার হিসেবে ন্যূনতম এক বছরের অভিজ্ঞতা সহ মোট সাত বছর মাইক্রো এন্টারপ্রাইজ ঋণ কার্যক্রম অভিজ্ঞতাসম্পন্নরা আবেদন করতে পারবেন। সম্প্রতি প্রকাশিত লোন অফিসার এর শূন্য পদে আবেদন করতে চাইলে আপনাকে কমপক্ষে স্নাতক পাস হতে হবে সেইসাথে মাইক্রো এন্টারপ্রাইজ ঋণ কার্যক্রম ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

আর লোন অফিসার শূন্যপদের অনভিজ্ঞ এরপরে যদি আপনি আবেদন করতে চান তাহলে স্নাতকোত্তর পাস এর পাশাপাশি সরকারি বিশ্ববিদ্যালয় থেকে যারা পাস করেছেন তাদের অগ্রাধিকার দেওয়া হবে। 

আর সেই সাথে সকল পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় শ্রেণীর থাকতে হবে অথবা জিপিএ ৫ এর মধ্যে নূন্যতম ২.৫ অথবা জিপিএ ৪ এর মধ্যে ন্যূনতম ২ থাকতে হবে।

আপনি যদি নিজেকে অভিজ্ঞ এবং যোগ্যতাসম্পন্ন প্রার্থী হিসেবে আরডিআরএস ব্যাংক লিমিটেড এর সামনে তুলে ধরতে পারেন তাহলে অবশ্যই আবেদন করুন এবং সুযোগটি কাজে লাগান। সেই সাথে কোন প্রশ্ন থাকলে আমাদের সাথে শেয়ার করুন.

বাংলাদেশ – এর ক্ষুদ্রঋণ কার্যক্রমে নিম্নলিখিত পদে নিয়োগ ও নিয়োগের প্যানেল তৈরীর জন্য বাংলাদেশী নাগরিকদের নিকট থেকে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। 

শিক্ষানবিশকালে বেতনঃ

১ঃ স্নাতক পাস আবেদনকারীদের ক্ষেত্রে সর্বসাকুল্যে ১৮,০০০/- টাকার এবং স্নাতকোত্তর পাস আবেদনকারীদের ক্ষেত্রে সর্বসাকুল্যে ২০,০০০/- টাকা। শিক্ষানবিশকালে (৬ মাস) শেষে চাকরির নিশ্চিতকরণের পর সংস্থার বেতন স্কেল অনুযায়ী বেতন এবং অন্যান্য সুবিধাদি। যেমনঃ

  • প্রভিডেন্ট ফান্ড,
  • গ্র্যাচুইটি,
  • দুইটি উৎসব ভাতা,
  • চিকিৎসা সহায়তা,
  • মোবাইল বিল ইত্যাদি প্রদান করা হবে।

২ঃ নির্বাচিত প্রার্থীর পিতা-মাতা অভিভাবক বা যেকোনো নিকট আত্মীয়কে ৩০০/- (তিনশত টাকা) নন-জুডিশিয়াল স্ট্যাম্পে জমিনদার হিসেবে কর্মীর পক্ষে সংস্থার নিকট অঙ্গীকারাবদ্ধ থাকতে হবে। 

আবেদন করার আগে পড়ুন

যোগ্য প্রার্থীদের শুধুমাত্র অনলাইনে আবেদন করার জন্য অনুরোধ করা হয়েছে। শুধুমাত্র সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। কোন প্ররোচনা প্রার্থিতা অযোগ্য বলে ঘোষণা করবে।

মহিলাদের বিশেষভাবে আবেদন করার জন্য উৎসাহিত করা হয়েছে আরডিআরএস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ -এ । আরডিআরএস একটি ধূমপানমুক্ত কাজের পরিবেশ। RDRS কোনো আবেদন চূড়ান্ত করার অধিকার সংরক্ষণ করে।

সংক্ষিপ্ত কর্ম – দায়িত্বঃ সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে উপযুক্ত সদস্য নির্বাচন সামাজিক সচেতনতা সৃষ্টি ক্ষুদ্রঋণ প্রদান ঋণের কিস্তি আদায় ইত্যাদি ক্ষেত্রে ভূমিকা রাখা।

আবেদনের নিয়মাবলিঃ প্রার্থীকে আবেদনপত্রের সাথে একটা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত (মোবাইল নম্বরসহ), দুই কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয় পত্র ও সকল শিক্ষাগত যোগ্যতার সনদ পত্রের সত্যায়িত ফটোকপিসহ আগামী ২১ সেপ্টেম্বর ২০২১ তারিখের মধ্যে প্রধান (মানব সম্পদ) বরাবর প্রেরণ করতে হবে।

আবেদনপত্র পাঠাবার ঠিকানাঃরংপুর ও রাজশাহী ডিভিশন এর বিভিন্ন জেলার আবেদনকারীদের জন্য, আরডিআরএস বাংলাদেশ, জেল রোড, রাধা বল্লভ, রংপুর এবং রংপুর ও রাজশাহী ডিভিশন ব্যতীত।

বাংলাদেশের অন্যান্য জেলার আবেদনকারীদের জন্য, আরডিআরএস বাংলাদেশ বাড়ি নং-৪৩, রোড নং-১০, সেক্টর নং-৬, উত্তরা, ঢাকা। খামের উপর পদের নাম স্পষ্ট করে লিখতে হবে।

আবেদনের শর্তাবলীঃ

  • উদ্বুদ্ধকরণ ও নিবিড় ফলোআপ এর মাধ্যমে ১২-১৫ টি দল (ভূমিহীন প্রান্তিক চাষী ক্ষুদ্র চাষী আদিবাসী ও হতদরিদ্র) তত্ববধানে রাখা এবং উক্ত দলসমূহের ক্ষুদ্র ঋণ ও সঞ্চয় কার্যক্রম পরিচালনা করা।
  • নীতিমালা অনুযায়ী নতুন দল গঠন বা দল পুনর্গঠন করা এবং সদস্য ভর্তি করা।
  • বার্ষিক কর্ম পরিকল্পনা তৈরি করা এবং সেই অনুযায়ী অর্জন নিশ্চিত করা।
  • মোট সদস্য সংখ্যা ঋণী সদস্য সংখ্যা কার্যকরী ঋণ স্থিতি ওটিআর ইত্যাদি সন্তোষজনক (কর্মী সদস্য অনুপাত ১:৩৭৫, কর্মী ঋণী অনুপাত ১:৩৪০, ঋণী সদস্য অনুপাত ৯০:১০০, বাৎসরিক লক্ষ্যমাত্রা অনুযায়ী কর্মী প্রতি কার্যকরী ঋণের স্থিতি বজায় রাখা এবং আর্থিক স্বয়ম্ভরতা সর্বদা ১০০% এর উপরে নিশ্চিত করা।
  • প্রতিদিনের ঋণের কিস্তি ও সঞ্চয় আদায় যথাসময়ে নিশ্চিত করা এবং সর্বদা ঋণ আদায় হার ১০০% বজায় রাখা।
  • প্রতিদিনের সিডিউল ভুক্ত দলের যথাসময়ে উপস্থিত হয়ে দলীয় সদস্যদের উপস্থিতি নিশ্চিত করা ও দলীয় সভা পরীচালনা করা এবং দলীয় রেকর্ডপত্র ও সদস্য পাশবই হালনাগাদ রাখা।
  • দলীয় শৃঙ্খলার প্রতি সর্বদা সজাগ দৃষ্টি রাখা বা কোন রুপ বিঘ্ন সৃষ্টি হলে তা নিরসনে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা। দলীয় সভায় দলীয় শৃঙ্খলা ও একতা এবং সঞ্চয় ও ঋণ নীতিমালা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা এবং সেগুলোর বাস্তবায়ন নিশ্চিত করা। উন্নয়নমূলক বিবিধ বিষয় সদস্যদের কে সচেতন করা।
  • দল হতে প্রতিদিনের আদায়কৃত অর্থ নীতিমালা অনুযায়ী রেকর্ডভুক্ত করে যথা সময়ে সংশ্লিষ্ট হিসাব রক্ষক (ক্ষুদ্রঋণ) এর নিকট জমা করা।
  • নীতিমালা অনুযায়ী ঋণ প্রস্তাবনা তৈরি করে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে বিতরণ করা।
  • আয় বৃদ্ধিমূলক কর্মকাণ্ড নির্বাচনের সদস্যদের সহায়তা দেয়া এবং বাস্তবায়নে প্রয়োজনীয় পরামর্শ ও ফলোআপ দেওয়া।
  • সদস্য প্রোফাইল সহ দল ও সদস্য সংক্রান্ত যাবতীয় তথ্য যথাযথভাবে সংরক্ষণ করা।
  • ক্ষুদ্র ঋণ কর্মসূচির আওতায় (কোর বাইলেটারাল) প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে উপকারভোগী নির্বাচন করা ও কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী প্রশিক্ষণ কেন্দ্রে পাঠানোর ব্যবস্থা করা।
  • দৈনিক সঞ্চয় ও ঋণ আদায় কার্যক্রম প্রতিনিয়ত মনিটরিং করা এবং রেকর্ডপত্র যথাযথভাবে সংরক্ষণ করা।
  • সংস্থার প্রয়োজনে আভ্যন্তরীণ ও বহিঃস্থ পর্যবেক্ষণ ও নিরীক্ষকদেরকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া এবং বিবিধ জরিপ কাজে সহায়তা করা।
  • শাখার সাপ্তাহিক মিটিং এ উপস্থিত থেকে কাজের অগ্রগতি পর্যালোচনায় অংশগ্রহণ করা।
  • কর্তৃপক্ষের নির্দেশনা ও দাতা সংস্থার চাহিদা মোতাবেক সাপ্তাহিক ও মাসিক রিপোর্ট যথাসময়ে জমা দেওয়া।
  • শাখার বাৎসরিক কর্মপরিকল্পনা ও বাজেট তৈরিতে কর্তৃপক্ষকে সহায়তা করা।
  • সংস্থার প্রয়োজনে কর্তৃপক্ষের নির্দেশনায় সংশ্লিষ্ট যেকোনো ধরনের কাজের জন্য মানসিকভাবে প্রস্তুত থাকা এবং প্রদত্ত দায়িত্ব যথাযথভাবে পালন করা।

আর ডি আর এস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

আরডিআরএস প্রোগ্রামটি একটি বিভাগীয় তৎকালীন ব্যাপক প্রচেষ্টায় রূপান্তরিত হয়েছিল। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর পরই রংপুর-দিনাজপুর অঞ্চলের ত্রাণ ও পুনর্বাসন এর সহায়তার জন্য মূলত ১৯৭২ সালে আরডিআরএস বাংলাদেশ এনজিও সংস্থাটি প্রতিষ্ঠিত হয়।

এই প্রোগ্রামটি একটি বিভাগীয় তৎকালীন ব্যাপক প্রচেষ্টা রূপান্তরিত হয়েছিল। সীমান্ত পেরিয়ে সংঘর্ষে পালিয়ে আসা শরনার্থীদের সহায়তার জন্য পূর্বে জেনেভাভিত্তিক লুথেরান ওয়ার্ল্ড ফেডারেশন/ওয়ার্ল্ড সার্ভিস বিভাগের বাংলাদেশ মাঠ প্রোগ্রাম দ্বারা প্রতিষ্ঠিত হয় এই সংস্থাটি। 

আরডিআরএস ১৯৯৭ সালে একটি জাতীয় উন্নয়ন সংস্থা হয়ে উঠেছে। যা এখন বাংলাদেশের ২০ টি জেলার ২,০০,০০০ মানুষকে এর উন্নয়ন সহায়তা দিচ্ছে।

আরডিআরএস বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা পরিচালক হচ্ছেন ড: ওলাভ হডেন। তিনি ১৯২২ সালে নরওয়েতে জন্মগ্রহণ করেন। তার শক্তি প্রশাসনিক দক্ষতা এবং রাজনৈতিক বুদ্ধিমান একাত্তরের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় এবং তারপরে অনেক পরীক্ষিত হয়েছিল যখন লক্ষ লক্ষ যুদ্ধ আক্রান্ত মানুষ ভারতের সংগ্রাম করেছিল।

আর সেই সময়ের সেই করুণ পরিস্থিতিই “ত্রাণ এবং পুনর্বাসন এর জন্য” উত্তর-পশ্চিম অঞ্চলে প্রবাহিত বাংলাদেশি শরণার্থীদের সহায়তা নতুন জাতিকে বাংলাদেশের নতুন দেশে প্রবেশ করতে প্ররোচিত করেছিল।

ড: ওলাভ হডেন ৫০ বছর শরণার্থী, উপজাতি সম্প্রদয়, , ভূমিহী্‌ দরিদ্র কৃষক এবং মহিলাদের জন্য বর্ণহীন, বর্ণ নির্বিশেষে অক্লান্ত পরিশ্রম করেছেন। এছাড়াও তিনি হাজার হাজার গ্রামবাসীকে তাদের সম্পদের দিক নির্দেশ এবং অগ্রগতির চূড়ান্ত নিয়ন্ত্রণ সুরক্ষিত করতে অ্যাক্সেস করতে উৎসাহিত করেছিলেন।

এমনকি ১৯৭৫ সাল পর্যন্ত আরডিআরএস এর পরিচালক হিসেবে তার দায়িত্ব পালন করেন ড: ওলাভ হডেন। বাংলাদেশ আরডিআরএস এর মূল উদ্দেশ্য, দরিদ্রতম কৃষি ক্ষেত্র সম্প্রদায় উন্নয়ন স্বাস্থ্য এবং মহিলাদের অর্থনৈতিক কর্মকাণ্ডের সহায়তার জন্য একটি বিভাগীয় উন্নয়ন কর্মসূচি চালু করা।

ট্যাগঃ আরডিআরএস বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি, আরডিআরএস নিয়োগ বিজ্ঞপ্তি, এনজিওর চাকরী খবর, পিদিম ফাউন্ডেশন এনজিও নিয়োগ ২০২২, চাকরির খবর, এসকেএস ফাউন্ডেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২,আরডিআরএস এ চাকরি ২০২২,

যেকোনো বিজ্ঞপ্তির পরবর্তী আপডেট পেতে এবং নিত্য নতুন চাকরির খবর পেতে আমাদের সাথে ফেসবুক পেজে যুক্ত হোন। ধন্যবাদ

শেয়ার করে রাখুন

One comment

Leave a Reply