প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ Ministry of Defence Job Circular 2021 সম্প্রতি প্রকাশিত হয়েছে। বাংলাদেশ প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রতিষ্ঠানটি প্রায় সময়ে বিভিন্ন ক্যাটাগরিতে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদপ্তর এর রাজস্বখাতভূক্ত বিভিন্ন ব্র্যান্ডের নিম্নবর্ণিত স্থায়ী শূন্যপদ পূরণের নিমিত্তে  নির্ধারিত সময়ের মধ্যে উপযুক্ত প্রার্থী কে আবেদন করার আহ্বান জানানো যাচ্ছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি 2021

বাংলাদেশ প্রতিরক্ষা মন্ত্রণালয় (এমওডি) সামরিক নীতি প্রণয়ন ও প্রয়োগের প্রধান প্রশাসনিক সংস্থা। এটি বাংলাদেশ সরকারের একটি সরকারি মন্ত্রণালয়। প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং স্বতন্ত্র বাহিনী বিভাগের আওতায় বিভিন্ন আন্তঃবাহিনী ও অসামরিক দপ্তর/সংস্থা/প্রতিষ্ঠান আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে থাকে। আর সেই নিমিত্তে নিম্নোক্ত স্থায়ী পদে জনবল নিয়োগের নিমিত্ত পথের পাশে বর্ণিত শর্তে বাংলাদেশের প্রকৃত নাগরিক এর নিকট হতে জনপ্রশাসন মন্ত্রণালয় নির্ধারিত ছকে অনলাইনের মাধ্যমে আবেদন করার আহ্বান করা হয়েছে।

এক নজরে দেখে নিন

চাকরির ধরণসরকারি চাকরি
প্রতিষ্ঠানের নাম প্রতিরক্ষা মন্ত্রণালয়
পদের নামঃসার্কুলার দেখুন নিচে
মোট পদ০১ টি
পদসংখ্যা০৫ জন
পার্থীর ধরনপুরুষ/মহিলা
কর্মস্থলযে কোন জেলা
বয়সঃ১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতাডিপ্লোমা/স্নাতক/ পিএইচডি
জেলাযে কোন
আবেদন শুরু১৫ অক্টোবর ২০২১
আবেদনের শেষ তারিখ৩০ নভেম্বর, ২০২১
আবেদনের পদ্ধতিডাকঘর
ওয়েবসাইটএখানে
নতুন চাকরির আপডেট সবার আগে আমাদের মোবাইল Apps এ পাবেনডাউনলোড

দেখে নিনঃ সকল চলমান চাকরির বিজ্ঞপ্তির লিস্ট

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ ২০২১

  • শূণ্যপদঃ প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার
  • শূন্য পদের সংখ্যাঃ ০৫ জন
  • শিক্ষাগত যোগ্যতাঃ স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মহাকাশ বিজ্ঞান বা রিমোট সেন্সিং বা সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রীসহ সরকারি, স্বায়ত্তশাসিত বা অন্য কোন সংবিধিবদ্ধ সংস্থায় প্রথম শ্রেণীর চাকুরীতে ১২ (বার) বছরের অভিজ্ঞতা।
  • বেতন স্কেলঃ ৫০০০০-৭১২০০ টাকা

আবেদনের পূর্বে জেনে নিনঃ

সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ চাকরিরত প্রার্থীগণকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় অনুমতির কপি প্রদর্শন করতে হবে। আবেদনপত্রের সাথে নিমোক্ত কাগজ পত্রাদি দাখিল করতে হবে-

  • কোনো প্রার্থী বিদেশ হতে ভার অর্জিত কোনো ডিগ্রিকে উপরোল্লিখিত পদের পার্খে বর্ণিত কোনো শিক্ষাগত যোগ্যতার সমমানের বলে দাবি করলে তাকে সে মর্মে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত কপি।
  • শিক্ষাগত ও অভিজ্ঞতা সংক্রান্ত সার্টিফিকেটের সত্যায়িত কপি।
  • গবেষণাপত্রের বিস্তারিত তালিকা।
  • প্রার্থার সদ্য তোলা পাসপোর্ট সাইজের ৪ কপি সত্যায়িত রঙ্গিন ছবি।

>>> বিস্তারিত আরও জানতে নিচে দেখুন <<<

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সার্কুলার

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ প্রতিরক্ষা মন্ত্রণালয় (এমওডি)

বাংলাদে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী সংযুক্ত রয়েছেন। ১৯৭১ সালে ডিসেম্বর মাসের শেষদিকে বাংলাদেশ সচিবালয় প্রতিরক্ষা মন্ত্রণালয় কার্যক্রম শুরু করে। মাননীয় প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে রয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনী। তৎকালীন সময়ে বাংলাদেশের এই মন্ত্রণালয়ের প্রধানমন্ত্রী ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার মৃত্যুর পর বর্তমান তত্ত্বাবধানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুষ্ঠু ও স্বয়ং সম্পূর্ণ ভাবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন। 

এমওডিঃ

বাংলাদেশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ১৯৭২ সালে হাইকোর্ট ভবনে স্থানান্তরিত হয় এবং ১৪ টি সংস্থা/দপ্তরকে মন্ত্রণালয়ের আওতাভুক্ত করা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গঠিত হওয়ার পরে এই মন্ত্রণালয়ের দুটি শাখা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে স্থানান্তরিত হয়। বর্তমানে এই মন্ত্রণালয়ের শাখার সংখ্যা ১৯ টি। এছাড়াও এই প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে commander-in-chief সেক্রেটারিয়েট প্রতিষ্ঠা করা হয়েছিল। যে কারণে এর নাম পরিবর্তন করে সুপ্রিম কমান্ডার হেডকোয়ার্টার্স রাখা। নাম পরিবর্তনের সময় ছিল ১৯ সাল।

বাংলাদেশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের লক্ষ্য এবং উদ্দেশ্যঃ

  • বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা।
  • যেকোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার লক্ষ্যে একটি আধুনিক সশস্ত্র বাহিনী গড়ে তোলা।
  • বিভিন্ন চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় সশস্ত্র বাহিনীতে একটি সক্ষম ও উপযুক্ত মানবসম্পদ গড়ে তোলা।
  • অন্যান্য দেশ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের বিভিন্ন বিষয়ে ধারণা লাভ করা।
  • একটি উন্নততর সুখী এবং শান্তিপূর্ণ বিষয় গড়ে তোলার লক্ষ্যে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন সমূহের উল্লেখযোগ্য অবদান ও অংশগ্রহণ নিশ্চিত করা।
  • আধুনিক জ্ঞান দক্ষতা এবং কারিগরি কুশলতায় মানবসম্পদকে বর্তমান বিশ্ব ব্যবস্থায় সঙ্গে সঙ্গতিপূর্ণ করে

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আরও চাকুরিঃ

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আবেদন করার নিয়মাবলী ও শর্তাবলীঃ

প্রার্থীকে নির্ধারিত ফরমে বর্ণিত তথ্যাদি পূরণ পূর্বক স্বহস্তে সাক্ষর করে চেয়ারম্যান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো), আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা-১২০৭ বরাবর আবেদন করতে হবে। ফরমটি স্পারসোর ওয়েবসাইট হতে সংগ্রহ করা যাবে।

আবেদনপত্রের সাথে প্রার্থীর বর্তমান ঠিকানা সম্বলিত ৯.৫ ইঞ্চি * ৪.৫ ইঞ্চি মাপের খাম ১০ টাকা দামের ডাক টিকিট সংযুক্ত করে দাখিল করতে হবে।

আবেদনপত্র ও পরীক্ষার ফি জমাদান শুরু এবং শেষ হওয়ার তারিখ ও সময়- আবেদনপত্র পুরণ ও ফি জমাদান শুরুর তারিখ ও সময়- ২৯/০৭/২০২১ তারিখ সকাল ০৯ঃ০০ টা।

আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়- ৩০/০৮/২০২১ তারিখ বিকাল ৫ঃ০০ টা। নির্ধারিত তারিখ ও সময়ের পর কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না।

আবেদনপত্র চেয়ারম্যান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো), আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা-১২০৭ -এই ঠিকানায় প্রেরণ করতে হবে।

পরীক্ষার ফি বাবদ চেয়ারম্যান, স্পারসো-র অনুকূলে ৫০০ টাকার (অফেরতযোগ্য) পেমেন্ট অর্ডার/ব্যাংক ড্রাফট আবেদনপত্রের সাথে জমা দিতে হবে।

বয়সসীমা ২৯/০৭/২০২১ তারিখে সর্বোচ্চ বয়স ৪৩ বছর, তবে অধিকতর যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৫০ বছর পর্যন্ত শিথিলযোগ্য। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

সরকারের পূর্বানুমতি ব্যতিরেকে কোন প্রার্থী কোন বিদেশী নাগরিককে বিবাহ করে থাকলে বা বিবাহ করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হলে তিনি আবেদন করার জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থাদের বর্তমান ঠিকানায় লিখিত পরীক্ষার প্রবেশপত্র প্রেরণ করা হবে | লিখিত ও মৌখিক পরীক্ষার সময়সূচী স্পারসোর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রাহীদেরকে মৌখিক পরীক্ষার জন্য আলাদাভাবে ভাকযোগে কোন সাক্ষাৎকারপত্র প্রেরণ করা হবে না।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে মৌখিক পরীক্ষার সময় এইসব কাগজপত্র দাখিল করতে হবে। কোনো প্রার্থী বিদেশ হতে তার অর্জিত কোনো ডিগ্রিকে উপরোল্লিখিত পদের পার্শে বর্ণিত কোনো শিক্ষাগত যোগ্যতার সমমানের বলে দাবি করলে তাকে সে মর্মে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের মুলকপি দাখিল করতে হবে।

শিক্ষাগত ও অভিজ্ঞতা সংক্রান্ত সার্টিফিকেটের মূল সনদ পত্র মৌখিক পরীক্ষা বোর্ডে জমা দিতে হবে। অনাথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না। কোন প্রার্থী যদি ফৌজদারি আদালত কর্তৃক নৈতিক অভিযোগে দন্ডিত হন কিংবা কোন সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে বা স্থানীয় কর্তৃপক্ষের চাকুরি থেকে বরখাস্ত হয়ে থাকেন এবং উক্তরুপ বরখাস্তের পর ২ (দুই) বছর অতিক্রান্ত না হয়ে থাকে, তবে তিনি আবেদন করার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।

আবেদনপত্রে নাম ও জন্ম তারিখে ত্রুটি থাকলে, প্রাহার স্বাক্ষর না থাকলে এবং অনা কোনোরূপ সমস্যা থাকলে প্রার্থিতা বাতিল হবে। নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান এবং প্রযোজা ক্ষেত্রে পরিবর্তিত বিধি-বিধান অনুসরণ করা হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ / ডিএ প্রদান করা হবে না।

আবেদনপত্রের নির্দিষ্ট অংশে এ মর্মে ঘোষণা দিতে হবে যে, প্রার্থী কর্তৃক আবেদনপত্রে প্রদন্ত সকল তথ্য সম্পূর্ণ সত্য। প্রদত্ত তথ্য অসত্য বা মিথ্যা প্রমাণিত হলে অথবা কোনো অযোগ্যতা ধরা পড়লে বা কোনো প্রতারণা বা দুর্নীতির আশ্রয় গ্রহণ করলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে, পরীক্ষার পূর্বে বা পরে এমনকি নিয়োগের পরে যে কোনো পর্যায়ে প্রার্থিতা বাতিল করা হবে এবং সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে অন্যান্য আইনগত ব্যবস্থা গ্রহণ করা যাবে।

আবেদন করবেন যেভাবেঃ

প্রয়োজনীয় সকল কাগজপত্র উল্লেখিত ঠিকানায় ডাকঘরে সরাসরি গিয়ে আবেদন ফরম জমা দিতে হবে। মনে রাখবেন, চাকুরিরত প্রার্থীদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি গ্রহণ করে আবেদন করতে হবে এবং উক্ত অনুমতিপত্র মৌখিক পরীক্ষার সময় অবশ্যই প্রদর্শন করতে হবে।

সেই সাথে কাউন্সিলর/পৌরসভার মেয়র কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র দাখিল করতে হবে। নিয়োগের ক্ষেত্রে প্রযোজ্য সরকারের প্রচলিত সর্বশেষ বিধি-বিধান অনুসরণ করা হবে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ আগ্রহীদের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে। সেই সাথে উক্ত শূন্য পদের জন্য প্রয়োজনীয় দক্ষতা ও অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে।

  • শূণ্যপদঃ জুনিয়র ইঞ্জিনিয়া
  • শূন্য পদের সংখ্যাঃ ০১ জন
  • শিক্ষাগত যোগ্যতাঃ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় অন্যুন ২য় বিভাগসহ ১ম শ্রেণীর ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং ডিগ্রি
  • বেতন স্কেলঃ ১২৫০০-৩০২৩০ টাকা
  • শূণ্যপদঃ  একাউন্টস এসিস্ট্যান্ট কাম-টাইপিস্ট
  • শূন্য পদের সংখ্যাঃ  ০১ জন
  • শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে বাণিজ্যে স্নাতক ডিগ্রি এবং কম্পিউটার মুদ্রাক্ষর লিখনে প্রতি মিনিটে বাংলায় ২০ ও ইংরেজীতে ৩০ শব্দের গতি
  • বেতন স্কেলঃ ১০,২০০-২৪,৬৮০ টাকা

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ নিয়ে কোন প্রশ্ন থেকে থাকলে নিচে কমেন্ট করে জানান।

যেকোনো বিজ্ঞপ্তির পরবর্তী আপডেট পেতে এবং নিত্য নতুন চাকরির খবর দেখতে চাইলে আমাদের সাথে ফেসবুকে যুক্ত হোন। ধন্যবাদ,,,,

শেয়ার করে রাখুন

Leave a Reply