কম্পিউটার অপারেটর নেবে, বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ Ministry of Agriculture Job Circular 2021 প্রকাশ পেয়েছে। কৃষি মন্ত্রণালয়ের শূন্য পদসমূহে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তাদের নিজস্ব কর্তৃপক্ষ। কৃষি মন্ত্রণালয় ০২ টি পদে বিপুল সংখ্যক জনবল নিয়োগ দেবে। পদগুলোতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করুন।

কৃষি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

কৃষি মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি কৃষিবিষয়ক মন্ত্রণালয় যা বাংলাদেশ সচিবালয়ের ৪ নম্বর ভবনের ৫ম ও ৬ষ্ঠ তলায় অবস্থিত। কৃষি মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি 2021 এর হাত ধরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়নাধীন ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম প্রজেক্ট এনএটিপি-২ এর প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট অঙ্গে আরডিপিপি ভুক্ত নিম্নলিখিত পদে প্রকল্পের মেয়াদ কালীন সময়ে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে চুক্তিভিত্তিক নিয়োগের নিমিত্তে বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা হচ্ছে। আবেদনের সর্বশেষ তারিখ ০৭ ডিসেম্বর ২০২১। আগ্রহীরা দ্রুত আবেদন করুন।

এক নজরে দেখে নিন

চাকরির ধরণসরকারী চাকরি
প্রতিষ্ঠানের নামবাংলাদেশ কৃষি মন্ত্রণালয়
পদের নামঃকম্পিউটার অপারেটর
পদসংখ্যা০২ টি
চাকরির সময়ফুলটাইম
প্রার্থীর ধরননারী-পুরুষ
শিক্ষাগত যোগ্যতাস্নাতক পাস
বয়স১৮-৩০ বছর
জেলাযে কোন
আবেদন শুরু১৬ নভেম্বর ২০২১
আবেদনের শেষ তারিখ০৭ ডিসেম্বর ২০২১
আবেদনের পদ্ধতিডাকযোগে
ওয়েবসাইটএখানে
চাকরির খবর এলার্ট অ্যাপডাউনলোড

দেখতে পারেনঃ সকল সরকারি চাকরি

  • পদের নামঃ কম্পিউটার অপারেটর
  • পদসংখ্যারঃ ০২
  • শিক্ষাগত যোগ্যতাঃ যেকোনো বিষয়ে ন্যূনতম স্নাতক ডিগ্রি।
  • বেতনঃ ৫৪,০০০/-

কৃষি মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

কৃষি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আরো দেখুনঃ

বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ে নিয়োগ ২০২১

আবেদনের শর্তাবলী ও নিয়মাবলীঃ

কৃষি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ শূন্য পদে আবেদনের জন্য আবেদনকারী প্রার্থীর স্নাতক ডিগ্রিধারী হতে হবে সেইসাথে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, Donor Funded প্রকল্পে কম্পিউটার অপারেটর প্রোগ্রাম অ্যাসিস্ট্যান্ট হিসেবে কমপক্ষে পাঁচ বছর কাজের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।

অভিজ্ঞতার পাশাপাশি বাংলা ও ইংরেজি টাইপিং সহ এমএস ওয়ার্ড এক্সেল পাওয়ার পয়েন্ট এর কাজে দক্ষ হতে হবে।আর হ্যাঁ, Krishi montronaloy Job Circular 2021 এই নথিতে অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে বলে উপরোক্ত সার্কুলারে উল্লেখ রয়েছে। তাই আবেদনের পূর্বে আগ্রহী প্রার্থীরা নিজেরা নিজেদের শিক্ষাগত যোগ্যতা যাচাই করুন এবং সময় থাকতে আবেদন ফরম জমা দিন।

দায়িত্ব ও কর্তব্যঃ

বাংলাদেশ কৃষি মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি 2021 এ উল্লেখিত শুন্যপদে চাকরি করতে চাইলে চাকরিরত প্রার্থীদেরকে বেশ কিছু দায়িত্ব ও কর্তব্য পালন করতে হবে। যেমন সকল প্রকার চিঠি রিপোর্ট ডকুমেন্ট টাইপ করা এবং পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তৈরি করা।

সেইসাথে ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে কাজ করা ও প্রকল্পের ফাইল সিস্টেম ব্যবস্থাপনা করা। শুধু তাই নয় গুরুত্বপূর্ণ ঠিকানা টেলিফোন নম্বর ই-মেইল ঠিকানা ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েব সাইট এর ঠিকানা হালনাগাদের তথ্য রাখাও এর দায়িত্ব ও কর্তব্য। নথি উপস্থাপন সহ সাচিবিক দায়িত্ব পালন ও কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক অন্যান্য দায়িত্ব পালন।

আবেদনের মাধ্যমঃ

আবেদনকারীকে নির্ধারিত চাকুরির আবেদন ফরম অনুযায়ী পাসপোর্ট সাইজের ২ (দুই) কপি ছবিসহ আবেদন করতে হবে। আবেদনপত্রের নমু পিএমইউ’র ওয়েসাইটে (www.natp2pmu.gov.bd)-তে পাওয়া যাবে অথবা নিম্নস্বাক্ষর কারীর অফিস থেকে সরাসরি সংগ্রহ করা যাবে।

চাকুরীরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। প্রার্থীর বয়স ০৭ ডিসেম্বর ২০২১ ন্যূনতম ১৮ বছর হতে হবে। বয়স প্রমাণের ক্ষেত্রে কোনরূপ এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

প্রযোজ্য ক্ষেত্রে বেতন হাও সরকারী বিধি মোতাবেক আয়কর কর্তন করা হবে। খামের উপর স্পষ্টভাবে পদের নাম ও আবেদনকারীর নাম লিখতে হবে। অসম্পূর্ণ/ত্রুটিপূর্ণ দরখাস্ত অথবা নির্ধারিত সময়ের পরে প্রাপ্ত বযাপ্ত সরাসরি বাতিল বলে গণ্য হবে।

বাছাইকৃত প্রাণীদের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন টি বাডি প্রদান করা হবে না। নিয়োগকারী কর্তৃপক্ষ যে কোন অথবা সকল আবেদন গ্রহণ বা বাতিলের ক্ষমতা সংরক্ষণ করে।

আবেদনপত্র আগামী ০৭ ডিসেম্বর ২০২১ তারিখ বিকাল ৪.০০ ঘটিকার মধ্যে প্রকল্প পরিচালক, প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট (পিএমইউ), ন্যাশনাল এগ্রিকাচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ ||প্রকল্প এআইসি বিল্ডিং (চতুর্থ তলা) রুম নং-৪০৬, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ফার্মগেট, ঢাকা ১৯৩৫ এ পৌঁছাতে হবে।

তথ্যসুত্রঃ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর – উইকিপিডিয়া

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বাংলাদেশে কৃষি বিষয়ক সেবা প্রদান কারী সর্ববৃহৎ সরকারি প্রতিষ্ঠান। এই অধিদপ্তরের দায়িত্ব হলো সকল শ্রেণির চাষিদেরকে তাদের চাহিদা ভিত্তিক ফলপ্রসূ ও কার্যকর সম্প্রসারণ সেবা প্রদান করা যাতে তারা তাদের সম্পদের সর্বোত্তম ব্যবহার করে স্হায়ী কৃষি ও আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখতে পারে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মূল কাজ কৃষি উৎপাদন বৃদ্ধি করা, মানব সম্পদ উন্নয়ন ও কৃষি বিষয়ক প্রযুক্তি হস্তান্তর কার্যক্রম পরিচালনা করা। মন্ত্রণালয়টি ৭টি উইংয়ের সমন্বয়ে গঠিত যা নীতি নির্ধারন, পরিকল্পনা প্রণয়ন, তদারকী ও প্রশাসনিক ব্যবস্থাপনার দায়িত্বসমূহ সম্পাদন করে থাকে। সরকারের কৃষি সম্পর্কিত বিভিন্ন নীতি ও পরিকল্পনা বাস্তবায়নের জন্য অধিদপ্তর/দপ্তর/সংস্থা রয়েছে।

বাংলাদেশ কৃষি পরিসংখ্যান

  • মোট পরিবার/খানা : ২,৮৬,৯৫,৭৬৩ কৃষি শুমারি ২০০৮
  • মোট কৃষি পরিবার/খানা : ১,৫১,৮৩,১৮৩
  • কৃষি বর্হিভূত পরিবার/খানা : ১,৩৫,১২,৫৮০
  • মোট আবাদযোগ্য জমি : ৮৫.৭৭ লক্ষ হেক্টর
  • কৃষি পরিসংখ্যান বর্ষগ্রন্থ ২০১৭, বিবিএস
  • মোট সেচকৃত জমি : ৭৪.৪৮ লক্ষ হেক্টর
  • আবাদযোগ্য পতিত : ২.২৩ লক্ষ হেক্টর
  • ফসলের নিবিড়তা : ১৯৪%
  • এক ফসলি জমি : ২২.৫৩ লক্ষ হেক্টর
  • দুই ফসলি জমি : ৩৯.১৪ লক্ষ হেক্টর
  • তিন ফসলি জমি : ১৭.৬৩ লক্ষ হেক্টর
  • চার ফসলি জমি : ০.১৭ লক্ষ হেক্টর
  • নিট ফসলি জমি : ৭৯.৪৭ লক্ষ হেক্টর
  • মোট ফসলি জমি : ১৫৪.৩৮ লক্ষ হেক্টর
  • জিডিপিতে কৃষি খাতের অবদান : ১৪.১০(স্থির মূল্যে) ২০১৭-১৮ (p)শ্রমশক্তি জরিপ ২০১৬-১৭,বিবিএস
  • জিডিপিতে শস্য খাতের অবদান : ৭.৩৭ (স্থির মূল্যে) ২০১৭-১৮ (p)
  • কৃষিতে নিয়োজিত জনশক্তি : ৪০.৬

তথ্যসূত্র : বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো(বিবিএস), ২০১৮

দপ্তর/সংস্থা

আমরা কৃষি মন্ত্রণালয় নিয়োগ পরিক্ষা ২০২১ জব সার্কুলারের পাশপাশি নোটিশ আপডেট করে থাকি। এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষার যাবতীয় নোটিশ সংযুক থাকবে আমাদের এই পোস্টে। আপনি যদি বাংলাদেশ কৃষি মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ (নিয়োগ পরীক্ষা সংক্রান্ত তথ্য), কৃষি মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ ইত্যাদি সকল আপডেট সবার আগে পেতে চান তাহলে আমাদের jobs.othoeb.com ওয়েবসাইটের সাথেই থাকুন।

বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ নিয়ে কোন প্রশ্ন থেকে থাকলে নিচে কমেন্ট করে জানান।

নিয়মিত চাকরির খবরের আপডেট পেতে আমাদের সাথে ফেসবুকে যুক্ত হতে পারেন।

শেয়ার করে রাখুন

Leave a Reply