জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ সংক্রান্ত তথ্য

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ Jagannath University Masters Admission Notification 2020-2021 খুব সম্প্রতি শুরু হতে যাচ্ছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলার ২০২০-২১ অর্থাৎ জবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিষয়ক ওয়েব সাইট jobs.othoeb.com-এ প্রকাশ করা হবে। আপনি কি জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ খুঁজছেন?

যদি তাই হয়ে থাকে তাহলে তাদের জন্য মূলত আজকের এই পোষ্টটি। কারণ আপনারা এখানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১ সংক্রান্ত সকল তথ্য, যেমনঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয় জবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ পিডিএফ ডাউনলোড লিংক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তি খরচ, মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২১, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিট সমুহ, পরীক্ষার পদ্ধতি ও নম্বর বণ্টন, জবি আবেদনের সর্বনিম্ন যোগ্যতা ইত্যাদি জানতে পারবেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে আজ থেকে। ২০২০-২০২১ সেশনের স্নাতক পর্যায়ে উত্তীর্ণ সকল শিক্ষার্থীদেরকে স্নাতকোত্তর পর্যায়ে ভর্তির আবেদন করার জন্য নির্দেশ দেওয়া হলো। মাস্টার্সে ভর্তির সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনলাইন পোর্টালের মাধ্যমে। কারণ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ০৪ (চার) বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তির জন্য নিম্নোক্ত যােগ্যতা সম্পন্ন শিক্ষার্থীদের নিকট থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে ( আবেদন আহ্বান করা যাচ্ছে। কিভাবে আবেদন করবেন এবং আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেল ভালভাবে পড়ুন।

জবি ভর্তি বিজ্ঞপ্তি
প্রাথমিক আবেদন শুরু : ১৫-১১-২০২১
প্রাথমিক আবেদন শেষ : ২৫-১১-২০২১
প্রাথমিক আবেদন ফি : ৬০০/- + সার্ভিস চার্জ
ওয়েবসাইটঃ https://www.jnu.ac.bd/

জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২০-২০২১ মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমের অনলাইন প্রাথমিক আবেদন ১৫ নভেম্বর দুপুর ১২টা থেকে শুরু হয়ে ২৫ নভেম্বর ২০২১ তারিখ ১টা পর্যন্ত চলবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে অবশ্যই জমা দিতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ ২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আবেদন প্রক্রিয়া:

আপনি খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ সেশন এ আবেদন করতে পারবেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবেদন প্রক্রিয়া নিচে দেওয়া হল।

  • প্রথমতঃ আপনাকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হ্নাক জগন্নাথ বিশ্ববিদ্যালযনা ওয়েবসাইটে যেতে হবে।
  • দ্বিতীয়তঃ ওয়েবসাইটে যাওয়ার পর অ্যাপ্লিকেশন/আবেদন করুন এই বাটনে ক্লিক করতে হবে।
  • তৃতীয়তঃ বাটনে ক্লিক করার পর শিক্ষার্থীর এইচএসসি ও এসএসসি রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার, আবেদনকারীর শিক্ষা বোর্ডের নাম ইত্যাদি সকল তথ্য সঠিক ভাবে দিয়ে কনফার্ম বোতামটি ক্লিক করতে হবে।

এভাবে আপনি শিক্ষার্থীর সকল তথ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবেন। এছাড়া আমাদের ওয়েবসাইট থেকে আবেদন করতে নিচের আবেদন করুন বাটনে ক্লিক করুন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি ফি প্রদানের পদ্ধতি

bKash অথবা SureCash অথবা Rocket মােবাইল ব্যাংকিং অথবা Teletalk এর মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ফি’র টাকা জমা দেয়া যাবে। bKash ও Rocket এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে সার্ভিস চার্জ ১%, SureCash এর মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে সার্ভিস চার্জ ১% তবে ৪ টাকার কম ও ৩০ টাকার বেশি নয়। Teletalk এর ক্ষেত্রে সার্ভিস চার্জ ৮% প্রযােজ্য। তাই আপনি মূলত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে খুব সহজেই জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি ফি প্রদান করতে পারবেন। কিভাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি প্রদান করবেন তার নির্দেশনা নিচে দেওয়া হলোঃ

  • *492# ডায়াল করুন।
  • পরবর্তীতে Payment (পেমেন্ট) অপশন সিলেক্ট করুন।
  • Bill Pay (বিল পে) অপশন সিলেক্ট করুন।
  • আপনার  Bill Id Number (বিল এর আইডি নাম্বার) দিন।
  • আপনার Applcation Id Number (অ্যাপ্লিকেশন আইডি) দিন।
  • আপনার মোবাইল ব্যাংকিং এর  Account Pin Number (অ্যাকাউন্ট পিন নাম্বার) দিন।
  • এরপর Confirmtion Code (কনফার্মেশন কোড) দিন।

মূলত এই নিয়ম সঠিকভাবে অনুসরণ করলে আপনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ -এ আবেদন ফি জমা দিতে সক্ষম হবেন।

 জবি ভর্তি পরীক্ষার মানবন্টন

নম্বর বণ্টনঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয় জিএসটি পরীক্ষার অন্তর্গত ছিলো, সেহেতু এবছর নম্বর বণ্টন প্রক্রিয়া কিছুটা ভিন্ন। জিএসটি পরীক্ষার ১০০ নম্বর + এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৪০ নম্বর + এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৬০ নম্বর। এভাবে সর্বমোট ২০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থী নির্বাচন করা হবে। এর পাশাপাশি চারুকলা, নাট্যকলা, সংগীত, ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ক্ষেত্রে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার ৫০ নম্বরসহ মোট ২৫০ নম্বরের ভিত্তিতে মেধা তালিকা প্রকাশ করা হবে বলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে (স্নাতকোত্তর) ভর্তির বিজ্ঞপ্তি ২০২০-২০২১ -এ উল্লেখ্য।

জবি ভর্তি পরীক্ষার সময়সূচী

নিচে ছক আকারে JNU Admission Result 2021 এর ভর্তি পরীক্ষার সময়সূচী দেখানো হলোঃ

ইউনিটপরীক্ষার তারিখসময়
এ ইউনিট (বিজ্ঞান)১৭ই অক্টোবর ২০২১দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত
বি ইউনিট (মানবিক)২৪শে অক্টোবর ২০২১ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত
সি ইউনিট বাণিজ্য০১লা নভেম্বর ২০২১ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত
জবি আবেদনের সর্বনিম্ন যোগ্যতা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হলে তাদের বিজ্ঞপ্তি অনুযায়ী সর্বনিম্ন যোগ্যতা থাকা লাগবে। ২০১৭-১৮ সালে এসএসসি/ দাখিল পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী এবং ২০২০ সালে এইচএসসি/ আলিম পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রাথমিক আবেদন করতে পারবেন।

ইউনিট/বিভাগ।ন্যূনতম যােগ্যতাপরীক্ষার বিষয়
ইউনিট-১ বিজ্ঞান শাখাএসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৮.০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত  জিপিএ ৩.৫ এর নিচে নয়i) পদার্থবিজ্ঞান, ii) রসায়ন, iii) গণিত, আইসিটি অথবা জীববিজ্ঞান
ইউনিট-২ মানবিক শাখাএসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৭.০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত। এবং জিপিএ ৩.৫০ এর নিচে নয়। i) বাংলা, ii) ইংরেজি, iii) বাংলাদেশ ও সমসাময়িক বিশ্ব (শিল্প সাহিত্য অথবা আর্থ সামাজিক বিষয়ে বাংলা এবং/অথবা ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে) এবং সাধারণ বুদ্ধিমত্তা
 ইউনিট-৩ বাণিজ্য শাখাএসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ ৭.৫ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত এবং গাণিতিক বুদ্ধিমত্তা, জিপিএ ৩.৬০ এর নিচে নয়।i) হিসাব বিজ্ঞান, ii) ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ব্যবসায় নীতি ও প্রয়ােগ iii) ভাষাজ্ঞান (সমসাময়িক ব্যবসায় ও অর্থনীতি সংক্রান্ত বিষয়ে বাংলা এবং ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে

কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে।সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। তাই আপনাদের যদি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ সম্পর্কিত কোনো মতামত থেকে থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানান সেইসাথে পরবর্তী খবরা খবর পেতে আমাদের ফেসবুক পেজ ফলো করতে পারেন। এতক্ষণ পর্যন্ত আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

শেয়ার করে রাখুন

Leave a Reply