কম্পিউটার অপারেটর পদে চাকরি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ Bangladesh Army Job Circular 2021 সম্প্রতি সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলারটি প্রকাশিত হয়েছে। নিম্নবর্ণিত শূন্য পদসমূহে স্থায়ী /অস্থায়ী ভিত্তিতে নিয়োগের মাধ্যমে পূরণের নিমিত্তে বাংলাদেশের স্থায়ী বাসিন্দাদের নিকট হতে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন ফরম জমা দেওয়ার আহবান করা যাচ্ছে।

সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশের সেনাবাহিনীতে কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তিতে অনেকগুলি বিভাগ রয়েছে। যা আজকে প্রকাশিত হয়েছে। আমরা জানি, বাংলাদেশ সেনাবাহিনী আমাদের দেশের জন্য বিশেষ দায়িত্ব পালন করছে। তারা তাদের দক্ষতার সাথে আমাদের দেশের যেকোন বিপজ্জনক পরিস্থিতি মোকাবেলা করতে পারে। দেশের সর্বাধিক মানুষ বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিতে চায়।

কিন্তু বাংলাদেশ সেনাবাহিনী তরুণ ও উদ্যমী লোক নিয়োগ করতে বেশি আগ্রহী। তাই এতে তরুণদের অগ্রাধিকার দেওয়া হয়। বাংলাদেশের সেনাবাহিনী বাংলাদেশের সশস্ত্র বাহিনীর বৃহত্তম স্থল বাহিনী। এই সেনাবাহিনী আমাদের দেশের জন্য কঠোর পরিশ্রম করছে।

এক নজরে দেখে নিন

চাকরির ক্যাটাগরিসরকারি চাকরি
চাকরির ধরনডিফেন্স চাকরি
প্রতিষ্ঠানের নামবাংলাদেশ সেনাবাহিনী
পদের নামঃসার্কুলার দেখুন নিচে
মোট পদ১৭ টি
পদের সংখ্যা৫৪ জন
চাকরির ধরণ ফুলটাইম
পদসংখ্যাসার্কুলার দেখুন ( নিচে )
পার্থীর ধরনপুরুষ/মহিলা
কর্মস্থলযে কোন জেলা
বয়সঃ২৮ বছর
শিক্ষাগত যোগ্যতা৫ম/ বিকম/স্নাতক/ সমমান
জেলাযে কোন
বেতন নিচে দেখুন
মুদ্রা বিডিটি
বৈবাহিক অবস্থাঅবিবাহিত
আবেদন শুরু২৮ অক্টোবর ২০২১
আবেদনের শেষ তারিখ১৬ নভেম্বর ২০২১
আবেদনের পদ্ধতিঅনলাইন
ওয়েবসাইটwww.army.mil.bd
বাংলাদেশ আর্মি অ্যাড্রেসশহীদ শরণী, ১২০ ঢাকা ১২০৬, বাংলাদেশ
ওয়েবসাইটএখানে
নতুন চাকরির আপডেট সবার আগে আমাদের মোবাইল Apps এ পাবেনডাউনলোড
আর্মি জব সার্কুলার

দেখে নিনঃ সকল চলমান চাকরির বিজ্ঞপ্তির লিস্ট

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার pdf

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার pdf

আবেদনের শেষ তারিখঃ ০৯ অক্টোবর ২০২১

সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনীর চাকরির অনলাইন আবেদন প্রক্রিয়াঃ

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ অর্থাৎ বাংলাদেশ সেনাবাহিনীর নিম্নবর্ণিত অসামরিক স্থায়ী/অস্থায়ী পদে নিয়োগের জন্য যোগ্যতা সম্পন্ন বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

আবেদন করার আগে সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলারটি ,অনুগ্রহ করে আরও একবার মনোযোগ দিয়ে সব তথ্য পড়ুন। Army Job Circular 2021 সম্পর্কে আরও আপডেট পেতে www.army.mil.bd– এ আসল সাইটটি দেখুন।

আবেদনকারীরা অনলাইনে আবেদনও জমা দেওয়ার পর যখন ইউজার আইডি পাবেন, তখন টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস পাঠাতে হবে নিম্নরূপ আবেদন ফি জমা দিতে।

 সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

২০২১ রাউন্ডে বাংলাদেশ সেনাবাহিনীর চাকরিতে আবেদন করার সময় আপনি যে কোন সমস্যার সম্মুখীন হলে অনুগ্রহ করে সংক্ষেপে আমাদের সাইট -এ ইনবক্স করুন। এই পোষ্ট থেকে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে নিয়মিত আমাদের সাইটটি ভিজিট করুন।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতাঃ

আর্মি মেডিকেল কোর (পুরুষ/মহিলা) এর জন্য। এসএসসি এবং এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তসহ সরকার কর্তৃক অনুমোদিত মেডিকেল কলেজ হতে এমবিবিএস ডিগ্রি এবং ইন্টার্ণশীপ সম্পন্নকারী হতে হবে।

আর্মি ডেন্টাল কোর (পুরুষ/মহিলা) এর জন্য। এসএসসি এবং এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তসহ সরকার কর্তৃক অনুমোদিত মেডিকেল কলেজ হতে বিডিএস ডিগ্রি এবং ইন্টার্ণশীপ সম্পন্নকারী হতে হবে।

বিঃ দ্রঃ ২০২১ সালের এইচএসসি/ ‘এ’ লেভেল পরীক্ষার্থী প্রার্থীগণও আবেদন করতে পারবেন কিন্তু তাদের অবশ্যই এসএসসিতে জিপিএ-৫.০০ বা “ও” লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ২ গ্রেড, ৩টিতে, ৪. গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে।তবে, বিএমএ যোগদানের পূর্বে ফলাফল প্রকাশিত হতে হবে।

সতর্কীকরণঃ সেনাবাহিনীতে নিয়োগের সকল কার্যক্রম সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তরের তত্ত্বাবধানে সম্পন্ন হয় এবং নির্বাচিত প্রার্থীদের নিয়োগপত্র সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তর হতে ডাকযোগে প্রদান করা হয়।

সেনাবাহিনীতে ভর্তির জন্য প্রতারক বা দালালের কবল থেকে সতর্ক থাকুন। কেউ আর্থিক লেনদেন সহ কোন প্রকার প্রতারণা করার চেষ্টা করলে তাকে নিকটস্থ আইন প্রয়োগকারী সংস্থার নিকট সোপর্দ করুন।

ভুয়া ঠিকানা, ভুয়া সনদ পত্র, কিংবা ভুল তথ্য প্রদানের মাধ্যমে সেনাবাহিনীতে ভর্তির তথ্য উদঘাটিত হলে চাকরির যে কোনো পর্যায়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যেকোন সরকারী চাকরি হতে বরখান্ত/অপসারিত/স্বেচ্ছায় পদত্যাগ গ্রহণ করলে দ্বৈত নাগরিকত্ব অথবা বাংলাদেশ ব্যতীত অন্য কোন দেশে স্থায়ীভাবে বসবাসের অনুমতি থাকলে।

আর হ্যাঁ আইএসএসবি পরীক্ষায় দু’বার স্ক্রীন্ড আউট অথবা দু’বার প্রত্যাখ্যাত (একবার স্ক্রীন্ড আউট এবং একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবেন)।

এছাড়াও যে কোন ফৌজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দন্ড প্রাপ্ত। সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত হলে সেই আবেদনকারীকে অযোগ্য বলে গণ্য করা হবে।

প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃষ্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হল সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবেন আবেদনকারী।

সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর শুন্যপদে জনবল নির্বাচনের ক্ষেত্রে সরকারি নীতিমালা অনুযায়ী কোটা সংস্কার করা হবে। নিয়োগের বিষয়ে বাংলাদেশ সরকারের সর্বশেষ জারিকৃত পরিপত্র নীতিমালা মোতাবেক সকল প্রকার নীতি অনুসরণ করা হবে।

মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সময় মুক্তিযোদ্ধার সন্তান/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান/শহীদ মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান, এতিম, প্রতিবন্ধী, আনসার ও ভিডিপি এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীদের সর্বশেষ সরকারি নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদন্ত সনদপত্রের মূল কপি প্রদর্শনসহ সত্যায়িত কপি দাখিল করতে হবে।

মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও তাদের সন্তানদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত সনদপত্র দাখিল করতে হবে।

মনে রাখবেন, লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ মৌখিক পরীক্ষার জন্য বিবেচিত হবেন। কোন প্রকার কারণ দর্শানো ব্যতিরেকে নিয়োগকারী কর্তৃপক্ষ যেকোন আবেদন গ্রহণ অথবা বাতিল এবং এ নিয়োগ কার্যক্রমের আংশিক/সম্পূর্ণ পরিবর্তন/বাতিলের ক্ষমতা সংরক্ষণ করেন।

এছাড়া ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রী অর্জনের সুযোগ। বাসস্থান নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযোগ।

চিকিৎসা সামরিক হাসপাতালসমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দূরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে বিধি মোতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা।

সামরিক মৌলিক প্রশিক্ষণের প্রয়োজনে প্রার্থীদেরকে বিএমএ’তে যোগদানের পূর্বে সাঁতার শেখার জন্য উপদেশ দেয়া হলো। ক্যাডেট কলেজ/বিএনসিসি/এমসিএসকে-এর ক্যাডেটদের স্ব-স্ব কলেজ/রেজিমেন্টের মাধ্যমে আবেদন করতে হবে।

বিজ্ঞপ্তির যে কোন অংশ পরিবর্তনের ক্ষমতা সেনাসদর সংরক্ষণ করে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যোগদান পত্র প্রদান/বাতিলের ক্ষমতা সেনাসদর সংরক্ষণ করে। আবেদনের শেষ তারিখঃ ১৬ নভেম্বর ২০২১।

এ নিয়োগের ক্ষেত্রে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। মনে রাখবেন, নিয়োগের বিষয়ে কোন প্রকার সুপারিশ বা তদবির প্রার্থীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে। এ নিয়োগ বিজ্ঞপ্তি লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষা এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য সেনাবাহিনি অধিদপ্তরের ওয়েবসাইটে পাওয়া যাবে।

তথ্য সূত্রঃ বাংলাদেশ সেনাবাহিনী ( উইকিপিডিয়া)

বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ সতন্ত্র বাহিনীর স্থল শাখা। বাংলাদেশ সামরিক বাহিনীর একটি গুরুত্বপূর্ণ শাখা বলে প্রমাণিত। সমরে আমরা, শান্তিতে আমরা, সর্বত্র আমরা দেশের তরে।

এদের মূলত প্রাথমিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের ভূখণ্ডের অখন্ডতা রক্ষা সহ সব ধরনের নিরাপত্তা ও প্রতিরক্ষা সহায়তায় প্রয়োজনীয় শক্তি ও জনবল সরবরাহ করা। 

ইতিহাসঃবাংলার সামাজিক ইতিহাসের মূল রাজা-মহারাজাদের সময় পর্যন্ত বিস্তৃত রয়েছে। সেনাবাহিনীর প্রধান সেনাপতি এবং মহাসেনাপতি নামে সংবর্ধিত হতো সেই সময়। পদাতিক, অশ্বারোহী, যুদ্ধ হাতি আর যুদ্ধজাহাজ নিয়ে ছিল সেসময়ের সেনাবাহিনী।

এরপর বাংলায় সুলতানাত এর প্রতিষ্ঠার সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করেছিল। ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনী ছিল ভারতের ব্রিটিশ শাসন আমলের অর্থাৎ ব্রিটিশ ভারতের প্রধান সেনাবাহিনী। ব্রিটিশ সরকার এবং ব্রিটিশ সামরিক কর্মকর্তা দ্বারা পরিচালিত এই বাহিনীতে মূলত ভারতীয় স্থানীয় সৈনিকরাই সংখ্যায় বেশি ছিল।

১৮৯৫ সালে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনামলে এই বাহিনী প্রতিষ্ঠিত হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ সামরিক বাহিনীর ইস্টার্ন কমান্ড পাইওনিয়ার কোন নামক একটি সহায়ক বাহিনী প্রতিষ্ঠা করা হয়েছিল যারা ছিল কিছুটা প্রকৌশলী আবার কিছুটা পদাতিক। বাংলাদেশ সেনাবাহিনীর ইতিহাস দীর্ঘ এবং বিস্তৃত। তবে ভারতের ব্রিটিশ শাসনের অবসান হওয়ার পর ভারত ও পাকিস্তান নামক নতুন দুই রাষ্ট্রের জন্ম হয়।

পাকিস্তানি সেনাবাহিনীর প্রধান জেনারেল স্যার ফ্রান্স মেজরভির অনুমতি পাওয়ার পর ক্যাপ্টেন গনি পূর্ববাংলার সৈনিকদের নিয়ে বাংগালী পল্টন গঠন করেন যা ছিল পরবর্তীতে গঠিত পদাতিক রেজিমেন্টের মূল ভিত্তি।

সেনানিবাসের তালিকাঃ

  • আলিকদম সেনানিবাস, 
  • বান্দরবান বান্দরবান সেনানিবাস
  • চট্টগ্রাম সেনানিবাস
  • কুমিল্লা সেনানিবাস, কুমিল্লা
  • ঢাকা সেনানিবাস
  • দীঘিনালা সেনানিবাস, খাগড়াছড়ি
  • হালিশহর সেনানিবাস, 
  • চট্টগ্রামজাহানাবাদ সেনানিবাস, খুলনা
  • জাহাঙ্গীরাবাদ সেনানিবাস, বগুড়া
  • জালালাবাদ সেনানিবাস, সিলেট
  • যমুনা সেনানিবাস, টাঙ্গাইল
  • যশোর সেনানিবাস
  • কাপ্তাই সেনানিবাস, রাঙামাটি
  • খাগড়াছড়ি সেনানিবাস
  • খোলাহাটি সেনানিবাস, দিনাজপুর
  • মাঝিড়া সেনানিবাস, বগুড়া
  • মিরপুর সেনানিবাস
  • ময়মনসিংহ সেনানিবাস
  • পদ্মা সেনানিবাস, মাদারীপুর
  • পোস্তগোলা সেনানিবাস
  • কাদিরাবাদ সেনানিবাস, নাটোর
  • রাজেন্দ্রপুর সেনানিবাস, গাজীপুর
  • রাজশাহী সেনানিবাস
  • রামু সেনানিবাস, কক্সবাজার
  • রাঙ্গামাটি সেনানিবাসরংপুর সেনানিবাস
  • লালমনিরহাট সেনানিবাস
  • সৈয়দপুর সেনানিবাস, নীলফামারী
  • সাভার সেনানিবাস
  • শহীদ সালাহউদ্দীন সেনানিবাস, ঘাটাইল
  • শেখ হাসিনা সেনানিবাস, লেবুখালী,পটুয়াখালী
সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি আবেদন ফরম
সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি আবেদন ফরম

চলমান নিয়োগ বিজ্ঞপ্তিঃ

ট্যাগঃ

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, Bangladesh Army Job Circular 2021, সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, সেনাবাহিনী নিয়োগ ২০২১, ডিফেন্সের চাকরির খবর, সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১।

সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার নিয়ে কোন প্রশ্ন থেকে থাকলে নিচে কমেন্ট করে জানান।

যেকোনো বিজ্ঞপ্তির পরবর্তী আপডেট পেতে এবং নিত্য নতুন চাকরির খবর দেখতে চাইলে আমাদের সাথে ফেসবুকে যুক্ত হোন। ধন্যবাদ,,,,

শেয়ার করে রাখুন

Leave a Reply