সকল বোর্ডের এসএসসি রুটিন ২০২১ pdf (আপডেটেড)

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি রুটিন ২০২১ঃ SSC Routine 2021 All Board ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। মূলত বাংলাদেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের জন্য একক রুটিন প্রকাশ করা হয়েছে। সকল শিক্ষা বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা 2021 একই সময়ে অনুষ্ঠিত হবে বলে উল্লেখ্য রয়েছে।

SSC Routine 2021 পরীক্ষার সময়সূচী ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, বরিশাল, দিনাজপুর, সিলেট, যশোর এবং ময়মনসিংহ শিক্ষা বোর্ডের জন্য প্রযোজ্য হবে। সেই সাথে ১৪ নভেম্বর ২০২১ থেকে পরীক্ষা শুরু হবে এবং ২৩ নভেম্বর ২০২১ তারিখে পরীক্ষা শেষ হবে।এই পোস্টে এসএসসি রুটিন ২০২১ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে এর ধাপগুলো পর্যায়ক্রমে দেওয়া হলো।

এসএসসি রুটিন ২০২১ pdf

এসএসসি পরীক্ষার রুটিন ২০২১

করোনার কারণে এই বছর এসএসসি পরীক্ষার বিষয় সংখ্যা কমিয়ে আনা হয়েছে। এবার ৩টি বিষয়ে পরীক্ষা হবে। এটি প্রকাশ করেছে শিক্ষা বোর্ড ( ঢাকা চট্টগ্রাম রাজশাহী যশোর বরিশাল দিনাজপুর সিলেট কুমিল্লা বোর্ড )। ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর সময় নির্ধারিত। মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার (এসএসসি) এই সময়সূচি সেপ্টেম্বরে প্রকাশিত হয়েছে। আপনি কি এসএসসি রুটিন ২০২১ খুঁজছেন? যদি তাই হয়ে থাকে তাহলে এই পেজটি পুরোটা পড়তে থাকুন।

এসএসসি রুটিন ২০২১
এসএসসি রুটিন ২০২১
এসএসসি রুটিন ২০২১ pdf
এসএসসি রুটিন
এসএসসি রুটিন ২০২১ pdf

এসএসসির সময়সূচি ২০২১

এসএসসি রুটিন ২০২১ pdf এ উল্লেখ্য যে, প্রতিটি বিষয়ের পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে ১ ঘণ্টা ৩০ মিনিট। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার কেন্দ্রের আসন গ্রহণ করতে হবে। এমসিকিউ (MCQ) ও সৃজনশীল পরীক্ষার মাঝখানে কোনো বিরতি থাকবে না।

সেই সাথে এ বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ও সমমানের পরীক্ষা শুধুমাত্র তিনটি গ্রুপ ভিত্তিক নির্বাচনী বিষয়ে অনুষ্ঠিত হবে। মূলত দিন ও সকালের শিফটে গ্রুপ ভিত্তিক পরীক্ষা নেওয়া হবে। আর সেই সাথে সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষার নম্বর ও সময়কালও কমবে বলে জানানো হয়েছে। শুধু তাই নয়, এর পাশাপাশি সব বিষয়ে প্রশ্নের সংখ্যাও কমে যাবে। অন্যান্য বছরগুললোতে, যেখানে পরীক্ষার্থীদের ১০টি প্রশ্নের মধ্যে সুধু ৭-৮টি প্রশ্নের উত্তর দিতে বলা হতো সেখানে এ বছর তাদের ৪টি প্রশ্নের উত্তর দিতে বলা হবে। পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা এবং দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ১৪ নভেম্বর সকালে পদার্থ বিজ্ঞান, ১৫ নভেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং বিকেলে হিসাব বিজ্ঞান, ১৬ নভেম্বর রসায়ন, ১৮ নভেম্বর শারীরিক শিক্ষা ও ক্রীড়া, ২১ নভেম্বর সকালে ভূগোল ও পরিবেশ

বিকেলে ফিন্যান্স ও ব্যাংকিং ২২ নভেম্বর উচ্চতর গণিত, জীব বিজ্ঞান, ২৩ নভেম্বর সকালে পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি, বিকেলে ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরীক্ষা হবে।এছাড়া ব্যবহারিক পরীক্ষার বিষয়ে বলা হয়েছে, স্ব স্ব প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতার নম্বর দিয়ে ২৮ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে।

এসএসসি বিজ্ঞানের রুটিন ২০২১

এক নজরে দেখুন
বিষয় পরীক্ষার তারিখ সময়
পদার্থ১৪ নভেম্বর ২০২১সকাল ১০.০০-১১.৩০ দুপুর
রসায়ন ১৬ নভেম্বর ২০২১ সকাল ১০.০০-১১.৩০ দুপুর
জীববিজ্ঞান২২ নভেম্বর ২০২১ সকাল ১০.০০-১১.৩০ দুপুর
উচ্চতরগনিত২২ নভেম্বর ২০২১ সকাল ১০.০০-১১.৩০ দুপুর
SSC Science Routine 2021

বিজনেস স্টাডিজ বিভাগের রুটিন ২০২১

বিজনেস স্টাডিজ গ্রুপের এসএসসি প্রার্থীরা ব্যবসায় উদ্যোক্তা, অ্যাকাউন্টিং এবং ফিন্যান্স এবং ব্যাংকিং বিষয়ে পরীক্ষায় অংশ নেবে। এই তিনটি বিষয়ে কমার্স গ্রুপের প্রার্থীদের পরীক্ষা দেওয়া হবে। বিস্তারিত সময়সূচী দেখে নিন নিচের ছকে।

এক নজরে দেখুন
বিষয় পরীক্ষার তারিখ সময়
হিসাববিজ্ঞান১৫ নভেম্বর ২০২১ দুপুর ২০.০০-৩.৩০ বিকাল
অর্থ ও ব্যাংকিং২১ নভেম্বর ২০২১ দুপুর ২০.০০-৩.৩০ বিকাল
ব্যবসা উদ্যোক্তা২৩ নভেম্বর ২০২১ দুপুর ২০.০০-৩.৩০ বিকাল
Business Studies group Routine 2021

মানবিক বিভাগের রুটিন ২০২১

এক নজরে দেখুন
বিষয় পরীক্ষার তারিখ সময়
বাংলাদেশ ও বিশ্ব সভ্যতার ইতিহাস ১৫ নভেম্বর ২০২১ সকাল ১০.০০-১১.৩০ দুপুর
ভূগোল এবং পরিবেশ ২১ নভেম্বর ২০২১ সকাল ১০.০০-১১.৩০ দুপুর
নাগরিক বিজ্ঞান ২৩ নভেম্বর ২০২১ সকাল ১০.০০-১১.৩০ দুপুর
অর্থনীতি ২৩ নভেম্বর ২০২১ সকাল ১০.০০-১১.৩০ দুপুর
শারীরিক শিক্ষা এবং খেলাধুলা ১৮ নভেম্বর ২০২১ সকাল ১০.০০-১১.৩০ দুপুর
Humanities group routine 2021
এসএসসি রুটিন ২০২১ pdf download
এসএসসি রুটিন ২০২১
এসএসসি রুটিন ২০২১ pdf download

চলমান নিয়োগ বিজ্ঞপ্তি গুলোঃ

দাখিল পরীক্ষার রুটিন ২০২১
দাখিল পরীক্ষার রুটিন ২০২১
ভোকেশনাল পরীক্ষার রুটিন ২০২১
ভোকেশনাল পরীক্ষার রুটিন ২০২১
ভোকেশনাল পরীক্ষার রুটিন ২০২১
এসএসসি রুটিন ২০২১
এসএসসি রুটিন 2021 ( ঢাকা চট্টগ্রাম রাজশাহী যশোর বরিশাল দিনাজপুর সিলেট কুমিল্লা ) 
এসএসসি রুটিন 2021
এসএসসি রুটিন ২০২১

এস এস সি পরীক্ষার্থীদের জন্য দিকনির্দেশনা: আগের রাতেই এডমিট কার্ড, রেজিষ্ট্রেশন কার্ড, ২টি কলম,পেন্সিল,রাবার,স্কেল একত্রে একটি ফাইলে গুছিয়ে রাখবেন। কোনো ভাবেই ভুল হওয়া যাবে না(রেজিষ্ট্রেশন কার্ড ও এডমিট কার্ড ফটোকপি করে বাসায় রাখবেন অবশ্যই মুলকপি সাথে নিতে হবে)

ড্রেস পরিপাটি করে রাখবেন(স্কুল ড্রেস ছাড়া পরিক্ষার হলে ঢুকতে দিবে না তাই অজথা রংচং ড্রেস রেখে লাভ নেই) রাতে দ্রুত ঘুমিয়ে পড়তে হবে। যা পড়ার দুই বছরে পড়ে নিয়েছেন অজথা নতুন কিছু পড়ার দরকার নেই। অবশ্যই খেয়ে ঘুমাবেন।অনেকে পরীক্ষার চিন্তায় খান না এতে শরীর দুর্বল হয়। উপকার কিছুই হয়না তাই খেয়ে নিবেন।

ঘুম থেকে উঠে সকালের প্রার্থনা(ধর্ম অনুযায়ী) সেরে নিবেন। ফ্রেশ হয়ে গসুল করে খেয়ে সময় থাকলে বইতে চোখ বুলাবেন তারাহুরো থাকলে দরকার নেই। কোনাও কিছু খেতে না পারলে অন্তত চাল চিবিয়ে পানি খান এতে অন্তত দুর্বল হয়ে পরে যাওয়ার ভয় আর থাকবে না

মুরুব্বিদের বলে পরীক্ষা দেয়ার উদ্দেশ্যে বের হবেন। কমপক্ষে ৩০মিনিট আগে হলে বসবেন। কোভিড ১৯পরিস্থিতিতে পরীক্ষা হলে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার নিতে ও বার বার স্যানিটাইজ করতে ভুলবেন না।

পরীক্ষার হলে পৌছানোর পর এস এস সি পরীক্ষার্থীদের জন্য বিশেষ কিছু দিক নির্দেশনা: আবার চেক দিবেন সব ঠিকমতো সাথে এনেছেন কিনা। নিজের সিট খুজে নিয়ে বসবেন।হট্টগোল এর দরকার নেই।সিট যেখানেই থাকুক শান্ত থাকুন। বিসমিল্লাহ (নিজ ধর্ম অনুযায়ী) বলে উত্তর পত্র হাতে নিন।মার্জিন করতে থাকুন।প্রশ্ন হাতে পেয়ে পড়ুন।

মন দিয়ে পড়ুন। এর পর উত্তর লিখা শুরু করুন। পরিদর্শক কে দেখে নার্ভাস হওয়ার দরকার নেই।কখনই চিন্তা করবেন না। চিন্তার ফল ভালো কিছু হয় না ,মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন 2021, এসএসসি পরীক্ষার সময়সূচি ২০২১।

এসএসসি পরীক্ষার রুটিন মানবন্টন ২০২১ 

এসএসসি পরীক্ষার মানবন্টন নুতুন ছাত্র ছাত্রীদের জন্য বিশেস গুরুত্বপূর্ণ বিষয়. প্রতিটি বিষয় পরীক্ষায় দুটি অংশে বিভক্ত থাকে। পরীক্ষাটি ব্যাবহারিক পরীক্ষা এবং লিখিত পরীক্ষা হয়। লিখিত পরীক্ষা আবার দুটি অংশে বিভক্ত একটি লিখিত এবং অন্যটি এমসিকিউ। প্রতিটি গ্রুপের শিক্ষার্থীদের জন্য আইসিটি বিষয় বাধ্যতামূলক করা থাকবে।

সকল শিক্ষা বোর্ডের রুটিন
এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ বরিশাল বোর্ড
এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ কুমিল্লা বোর্ড
এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ চট্টগ্রাম বোর্ড
এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ ঢাকা বোর্ড
এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ দিনাজপুর বোর্ড
এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ যশোর বোর্ড
এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ ময়মনসিংহ বোর্ড
এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ রাজশাহী বোর্ড
এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ সিলেট বোর্ড
মাদ্রাসা বোর্ড দাখিল রুটিন ২০২১
টেকনিক্যাল বোর্ড ভোকেশনাল রুটিন ২০২১

দিনাজপুর শিক্ষা বোর্ডের রুটিন জানতে ক্লিক করুন <<<dinajpureducationboard.gov.bd

সিলেট শিক্ষা বোর্ড পরীক্ষার সময়সূচী জানতে ক্লিক করুন <<<  sylhetboard.gov.bd

বরিশাল শিক্ষা বোর্ডের রুটিন জানতে ক্লিক করুন <<< barisalboard.portal.gov.bd

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন জানতে ক্লিক করুন <<< web.bise-ctg.gov.bd/ 

যশোর শিক্ষা বোর্ডের রুটিন জানতে ক্লিক করুন <<< Jessoreboard.gov.bd/

কুমিল্লা শিক্ষা বোর্ডের রুটিন জানতে ক্লিক করুন <<< comillaboard.portal.gov.bd

রাজশাহী শিক্ষা বোর্ডের এসএসসি রুটি জানতে ক্লিক করুন <<<  rajshahieducationboard.gov.bd

ঢাকা শিক্ষা বোর্ড এসএসসি রুটিন জানতে ক্লিক করুন <<< dhakaeducationboard.gov.bd

নোট: এই পোষ্টের লিংক কপি করে রাখুন। এসএসসি রুটিন ২০২১ প্রকাশ এর নোটিশ দেওয়া হয়েছে। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না। আপনি যদি নিয়মিত পরীক্ষার ফলাফল, ফরম ফিলাপ পরীক্ষার রুটিন সহ অন্যান্য তথ্য এবং সরকারি ও বেসরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে চান তাহলে নোটিফিকেশন আইকনে ক্লিক করে সাবস্ক্রাইব করুন।

আমাদের ওয়েবসাইট

শেয়ার করে রাখুন

Leave a Reply