৪৩ তম বিসিএস পরীক্ষার আসন বিন্যাস সিট প্ল্যান ও সময়সূচী ২০২১

৪৩ তম বিসিএস পরীক্ষার আসন বিন্যাস সিট প্ল্যান ও সময়সূচী ২০২১ ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট – 43rd BCS Preliminary Exam Schedule and Seat Plan 2021 জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে ১৮ অক্টোবর তারিখে প্রিলিমিনারি টেস্ট পরীক্ষার (MCQ Type) আসন ব্যবস্থা, সময়সূচি ও পরীক্ষা পরিচালনার নির্দেশনাবলী প্রকাশ করা হয়েছে।বাংলাদেশ কর্ম কমিশনের পিএসসির ওয়েবসাইট ৪৩ তম বিসিএসসের আসন বিন্যাস, সময়সূচি ও নির্দেশনা প্রকাশ করা হয়।

সেখানে বলা হয়েছে যে, ১৬৭ জন ম্যাজিস্ট্রেট ছাড়াও বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের কন্ট্রোল রুমে বিসিএস প্রশাসন ক্যাডারের আরও ১০ কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। সেই সাথে ৪১ তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষা আগামী ২৯ অক্টোবর ২০২১ তারিখ শুক্রবার সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

৪৩তম বিসিএস প্রিলি প্রশ্ন সমাধান ২০২১ <<< এখানে

৪৩ তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান

এক নজরে সকল তথ্য
৪৩তম বিসিএস এমসিকিউ (MCQ) পরীক্ষার আসন পরিকল্পনা ২০২১
প্রতিষ্ঠানের নামঃ বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি)
পরীক্ষার নামঃ ৪৩তম বিসিএস পরীক্ষা (সাধারণ)
মোট শূন্যপদঃ ১৮১৪
গুরুত্বপূর্ণ তথ্য
প্রিলিমিনারি পরীক্ষার ধরনঃ MCQ
প্রিলিমিনারি পরীক্ষার নম্বরঃ ২০০
MCQ পরীক্ষার সময়ঃ ০২ঘন্টা

প্রাথমিক পরীক্ষার তারিখঃ ২৯ অক্টোবর ২০২১
পরীক্ষার সময়ঃ সকাল ১০.০০ থেকে রাত ১২.০০ টা পর্যন্ত

বিস্তারিত পদের নাম এবং শূন্যপদ

সাধারণ ক্যাডার
প্রশাসন ক্যাডারঃ ৩০০ জন
পররাষ্ট্র ক্যাডারঃ ২৫ জন
পুলিশ ক্যাডারঃ ১০০ জন
অডিট এবং অ্যাকাউন্টস ক্যাডারঃ ৩৫
ট্যাক্স ক্যাডারঃ ১৯ জন
কাস্টম ক্যাডারঃ ১৪
সমবায় ক্যাডারঃ ১৯ জন
রেলওয়ে ক্যাডারঃ ০৩
তথ্য ক্যাডারঃ ২৪
ডাক ক্যাডারঃ ০৩
পরিবার পরিকল্পনাঃ ০৫
খাদ্য ক্যাডারঃ ০৩
মোট সাধারণ ক্যাডার শূন্যপদঃ ৫৫০ জন
পেশাগত/কারিগরি ক্যাডারঃ ৩১০
সাধারণ শিক্ষা ক্যাডার (সরকারি কলেজ): ৮৪৩
সাধারণ শিক্ষা ক্যাডার (সরকারি ট্রেনিং কলেজ): ১২
সাধারণ কারিগরি শিক্ষা ক্যাডারঃ ৯৯ জন
মোট শূন্যপদঃ৫৫০+৩১০+৮৪৩+১২+৯৯=১৮১৪
৪৩তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান ২০২১
বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা  প্রিলি পরীক্ষার তারিখশুন্যপদআবেদনকারী
৪৩তম বিসিএস প্রিলি পরীক্ষা ২৯ অক্টোবর ২০২১ ১৮১৪ ৪,২৪,৪০০
৪১তম বিসিএস প্রিলি পরীক্ষা১৯ মার্চ ২০২১ ২,১৬৬৪,৭৫,০০০
 ৪২তম বিসিএস প্রিলি পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি ২০২১  ২,০০০ ৩২,০০০
43rd BCS EXAM

প্রিলিমিনারি পরীক্ষার সময়ঃ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীকে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। আর রোজ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ২ ঘণ্ট থেকে পরীক্ষা হবে। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ টি প্রশ্ন থাকবে। প্রার্থীদেরকে প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর মার্ক দেওয়া হবে। তবে মনে রাখবেন, মার্ক যোগ হওয়ার সাথে সাথে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে দশমিক .৫০ নম্বর কাটা হবে। প্রিলিমিনারির বিষয়ভিত্তিক সিলেবাস পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রিলিমিনারি পরীক্ষার কেন্দ্রঃ প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পরীক্ষা কেন্দ্রের তালিকা যথাসময়ে পিএসসির ওয়েবসাইটে (http://www.bpsc.gov.bd) প্রকাশ করা হবে।

৪৩ তম বিসিএস পরীক্ষার আসন বিন্যাস সিট প্ল্যান ও সময়সূচী ২০২১

৪৩তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান ২০২১
৪৩তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান ২০২১
৪৩তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান ২০২১
৪৩তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান ২০২১
৪৩তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান ২০২১
৪৩ তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান
৪৩ তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান
৪৩ তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান
৪৩ তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান
৪৩ তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান
৪৩ তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান
৪৩তম বিসিএস পরীক্ষার আসন বিন্যাস ২০২১
৪৩তম বিসিএস পরীক্ষার আসন বিন্যাস ২০২১
৪৩তম বিসিএস পরীক্ষার আসন বিন্যাস ২০২১
৪৩তম বিসিএস পরীক্ষার আসন বিন্যাস ২০২১
৪৩তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান ২০২১ pdf

৪৩তম বিসিএস পরীক্ষার সিট প্ল্যান ২০২১

BCS পরীক্ষা 2021 সংক্রান্ত জরুরি নির্দেশনাঃ

৪৩ তম বিসিএস পরীক্ষার সম্পূর্ণ সিট প্ল্যান এর জন্য পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নম্বর ৮(আট) ডিজিট সংবলিত। রেজিস্ট্রেশন নম্বরের ডিজিটসমূহ (সংখ্যাসমূহ) উত্তরপত্রের প্রযােজ্য ঘরে কালাে কালির বল পয়েন্ট কলম দিয়ে লিখে নিচের প্রযােজ্য বৃত্ত ভরাট করতে হবে। প্রতিটি উত্তরপত্রে সেট নম্বরের নির্ধারিত স্থানে সেট নম্বর এবং সেট নম্বরের জন্য নিচের সংশ্লিষ্ট বৃত্তটি মুদ্রিত থাকবে।

কাজেই পরীক্ষার্থীদের উত্তরপত্রে সেট নম্বর লেখা এবং সেট নম্বরের বৃত্ত ভরাট করার প্রয়ােজন হবে না। সকাল ১০.০০ মিনিটে প্রশ্নপত্র প্রাপ্তির পর পরীক্ষার্থী তার প্রশ্নপত্রের সেট নম্বর এবং উত্তরপত্রের সেট নম্বর অভিন্ন কিনা তা চেক করে নিশ্চিত হবেন। প্রশ্নপত্র এবং উত্তরপত্রের সেট নম্বর অভিন্ন না হলে সাথে সাথে পরিদর্শককে অবহিত করতে হবে।

প্রবেশপত্রের নিচে মুদ্রিত নির্দেশনা অতি মনােযােগের সাথে পড়ে অনুসরণ করতে হবে। পরীক্ষা কেন্দ্রে বই-পুস্তক, সকল প্রকার ঘড়ি, মােবাইল ফোন, ক্যালকুলেটর, সকল ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক কার্ড/ক্রেডিট কার্ড সদৃশ কোন ডিভাইস, গহনা ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ।

বর্ণিত নিষিদ্ধ সামগ্রীসহ কোন পরীক্ষার্থী পরীক্ষা হলে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষা হলের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট-পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে

মােবাইল ফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে পরীক্ষার্থীদের পরীক্ষা হলে প্রবেশ করতে হবে। পরীক্ষার দিন উল্লেখিত নিষিদ্ধ সামগ্রী সাথে না আনার জন্য সকল পরীক্ষার্থীর মােবাইল ফোনে এস.এম.এস. প্রেরণ করা হবে। এস.এম.এস. বার্তার নির্দেশনা অনুসরণ করতে হবে।

পরীক্ষার সময় পরীক্ষার্থীগণ কানের ওপর কোন আবরণ রাখবেন না, কান খােলা রাখতে হবে। কানে কোন ধরনের | হিয়ারিং এইড ব্যবহারের প্রয়ােজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শপত্রসহ পূর্বাহে কমিশনের অনুমােদন গ্রহণ করতে হবে।

কোন পরীক্ষার্থী পরীক্ষায় নকল করলে বা মােবাইল ফোন বা কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইসসহ প্রবেশ এবং উক্ত প্রযুক্তির মাধ্যমে কোন অসদুপায় অবলম্বন করলে বা কোন অসদাচরণের জন্য দোষী সাব্যস্ত হলে বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যােগ্যতা ও সরাসরি নিয়ােগের জন্য পরীক্ষা)

বিধিমালা, ২০১৪ এর বিধান অনুসরণে ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০১৯ এর বিজ্ঞপ্তির ৪৩(২)(৬)(৭) নম্বর অনুচ্ছেদের শর্ত এবং পরীক্ষায় অপরাধমূলক আচরণের জন্য কমিশনের শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ নীতিমালা-২০০০ অনুযায়ী সংশ্লিষ্ট পরীক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

তাছাড়া তাকে ভবিষ্যতে কমিশন কর্তৃক গৃহীত কোন নিয়ােগ পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না এবং কমিশন কর্তৃক বিজ্ঞাপিত অন্য কোন পদের জন্য তিনি আবেদন করতে পারবেন না। প্রয়ােজনে মামলা দায়েরপূর্বক আইন প্রয়ােগকারী সংস্থার হাতে উক্ত পরীক্ষার্থীকে সােপর্দ করা হবে।

প্রশ্নপত্র বিতরণের পর সকাল ১০.০০ মিনিট] কোন পরীক্ষার্থীকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেয়া হবে না। প্রশ্নপত্র দেয়ার পর পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত [দুপুর ১২.০০ মিনিট] কোন পরীক্ষার্থী পরীক্ষা কক্ষ ত্যাগ করতে পারবেন না।

অনলাইন আবেদনপত্রে [BPC Form-1] পরীক্ষার্থী কর্তৃক প্রদত্ত তথ্য এবং ৪৩তম বি.সি.এস. পরীক্ষা-২০২১ এর বিজ্ঞপ্তির ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী প্রদত্ত অঙ্গীকারনামার ভিত্তিতে পরীক্ষার্থীকে প্রবেশপত্র প্রদান করা হয়েছে।

বিজ্ঞপ্তির ৮ নম্বর অনুচ্ছেদের শর্ত পূরণে ব্যর্থ হলে এবং বিজ্ঞপ্তির ২০ নম্বর অনুচ্ছেদের শর্তানুযায়ী কোন পরীক্ষার্থীর আবেদনপত্রে গুরুতর [substantive] ক্রটি ধরা পড়লে পরীক্ষার আগে বা পরে যেকোন পর্যায়ে উক্ত পরীক্ষার্থীর প্রার্থিতা বাতিল হবে।

পরীক্ষা কক্ষে পরিদর্শকগণ পরীক্ষার্থীর প্রবেশপত্রের ছবি, রেজিস্ট্রেশন নম্বর এবং জাতীয় পরিচয়পত্র প্রয়ােজনে] পরীক্ষা করবেন। প্রবেশপত্রে উল্লেখিত রেজিস্ট্রেশন নম্বর এবং নাম ঠিকভাবে উত্তরপত্রের যথাস্থানে পরীক্ষার্থী লিখেছেন কিনা এবং পরীক্ষার্থীর প্রবেশপত্র ও হাজিরা তালিকার ছবি অভিন্ন কিনা পরীক্ষান্তে তা নিশ্চিত হয়ে পরিদর্শক হাজিরা তালিকায় পরীক্ষার্থীর স্বাক্ষর গ্রহণ করবেন এবং হাজিরা তালিকায় পরিদর্শকের জন্য নির্ধারিত স্থানে পরিদর্শক স্বাক্ষর করবেন।

কোন পরীক্ষার্থীর ছবি, স্বাক্ষর, প্রবেশপত্র এবং উত্তরপত্রের নাম ও রেজিস্ট্রেশন নম্বরের গরমিলসহ কোনরূপ অনিয়ম ধরা পড়লে উক্ত পরীক্ষার্থীর প্রার্থিতা বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।পরীক্ষায় অসদুপায় প্রতিরােধকল্পে পরীক্ষার্থীদের নিম্নোক্ত বিষয়গুলাে গুরুত্বের সাথে অনুসরণ করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। আর হ্যাঁ, পরীক্ষার্থীদের কেন্দ্র পরিবর্তনের কোন আবেদন বিবেচনা করা হবে না।

প্রবেশপত্র ব্যতীত কোন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। সেই সাথে কোন পরীক্ষার্থীর Admit card হারিয়ে গেলে/চুরি বা নষ্ট হয়ে গেলে এবং User ID/Password ভুলে গেলে কমিশনের Website এর সংশ্লিষ্ট Home page এর Admit Card Menu তে ক্লিক করলে User Recovery ও Password Recovery অপশন দেখা যাবে। উক্ত অপশনে ক্লিক করে প্রয়ােজনীয় তথ্য দিয়ে Submit করলে প্রয়োজনীয় এবং কাঙ্ক্ষিত তথ্যাবলি পাওয়া যাবে এবং Admit Card ডাউনলােড করে প্রিন্ট করা যাবে।

এ পরীক্ষায় মােট ২০০ (দুইশত)টি MCQ Type প্রশ্ন থাকবে। পরীক্ষার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ০১ (এক) নম্বর পাবেন তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ [শুন্য দশমিক পাঁচ শুন্য] নম্বর করে কাটা হবে। পরীক্ষার জন্য পূর্ণ সময় ২ (দুই) ঘণ্টা।

প্রতিবন্ধী পরীক্ষার্থীদের মধ্যে যাদের শ্রুতিলেখক প্রয়ােজন তাদেরকে বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের অনুমোদিত শ্রুতিলেখকসহ পরীক্ষা হলে উপস্থিত হতে হবে। কমিশনের অনুমোেদন ছাড়া নির্ধারিত শিক্ষাগত যােগ্যতা বহির্ভূত কোন ব্যক্তিকে শ্রুতিলেখক হিসেবে আনা হলে তা গ্রহণযোগ্য হবে না।

অনলাইন আবেদনপত্রে [BPC Form-1] পরীক্ষার্থী কর্তৃক প্রদত্ত তথ্য এবং ৪১তম বি.সি.এস. পরীক্ষা-২০১৯ এর বিজ্ঞপ্তির ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী প্রদত্ত অঙ্গীকারনামার ভিত্তিতে পরীক্ষার্থীকে প্রবেশপত্র প্রদান করা হয়েছে। বিজ্ঞপ্তির ৮ নম্বর অনুচ্ছেদের শর্ত পূরণে ব্যর্থ হলে এবং বিজ্ঞপ্তির ২০ নম্বর অনুচ্ছেদের শর্তানুযায়ী কোন পরীক্ষার্থীর আবেদনপত্রে গুরুতর [substantive] ক্রুটি ধরা পড়লে পরীক্ষার আগে বা পরে যেকোন পর্যায়ে উত্ত পরীক্ষার্থীর প্রার্থিতা বাতিল হবে। তাই সাবধানতার সাথে সকল নিয়ম মেনে কাজ সম্পন্ন করুন।

৪৩তম বিসিএস পরীক্ষার আসন বিন্যাস ও সময়সূচি প্রকাশ ২০২১

সকাল ৮.৩০-৯.২৫ মিনিটে পরীক্ষার্থীরা নির্ধারিত পরীক্ষা হলে নিজ নিজ পরীক্ষা কক্ষে প্রবেশ করে নির্দিষ্ট আসন গ্রহণ করবেন। 

সকাল ৯.৩০-৯.৫৫ মিনিটে: পরীক্ষার্থীদের মধ্যে উত্তরপত্র বিতরণ করা হবে। উত্তরপত্রের ৪টি সেট থাকবে, যেমন সেট-১, ২, ৩ এবং ৪। সঠিক নিয়ম মেনে পরীক্ষার্থীরা পরীক্ষা ও হাজিরা তালিকায় স্বাক্ষর করবেন।

সকাল ১০.০০ মিনিটে: পরীক্ষার্থীদের মধ্যে প্রশ্নপত্র বিতরণ করা হবে। উত্তরপত্রের অনুরূপ প্রশ্নপত্রেরও ৪টি সেট থাকবে, যেমন সেট-১, ২, ৩ এবং ৪। উত্তরপত্রের সেট নম্বর এবং প্রশ্নপত্রের সেট নম্বর এক এবং অভিন্ন হতে হবে। বিষয়টি নিশ্চিত হয়ে পরীক্ষার্থীরা উত্তরদান শুরু করবেন। সকাল ১২.০০ মিনিটে: পরীক্ষা শেষ হবে।

৪৩ তম বিসিএস ঢাকা বিভাগের আসন বিন্যাস- ঢাকা কেন্দ্র

৪৩ তম বিসিএস রাজশাহী বিভাগের আসন বিন্যাস- রাজশাহী কেন্দ্র

৪৩ তম বিসিএস চট্টগ্রাম বিভাগের আসন বিন্যাস- চট্টগ্রাম কেন্দ্র

৪৩ তম বিসিএস খুলনা বিভাগের আসন বিন্যাস- খুলনা কেন্দ্র

৪৩ তম বিসিএস বরিশাল বিভাগের আসন বিন্যাস- বরিশাল কেন্দ্র

৪৩ তম বিসিএস সিলেট বিভাগের আসন বিন্যাস- সিলেট কেন্দ্র

৪৩ তম বিসিএস রংপুর বিভাগের আসন বিন্যাস- রংপুর কেন্দ্র

৪৩ তম বিসিএস ময়মনসিংহ বিভাগের আসন বিন্যাস- ময়মনসিংহ কেন্দ্র

আসন বিন্যাস ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

ট্যাগঃ ৪০ তম বিসিএস এর আসন বিন্যাস, ৪০ তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষার আসন বিন্যাস ও সময়সূচী জেনে নিন, ৪০ তম বিসিএস ময়মনসিংহ বিভাগের আসন বিন্যাস- ময়মনসিংহ কেন্দ্র, ৪০ তম বিসিএসের সিট প্ল্যান, 40th bcs exam seat plan download, 40th BCS Seat Plan 2019, bpsc.gov.bd.

যেকোনো বিজ্ঞপ্তির পরবর্তী আপডেট পেতে এবং নিত্য নতুন চাকরির খবর দেখতে চাইলে আমাদের সাথে ফেসবুকে যুক্ত হোন। ধন্যবাদ,,,,

শেয়ার করে রাখুন

One comment

Leave a Reply